তথ্য অধিকার আইনে হবিগঞ্জ জেলায় তথ্য প্রদানকারী ইউনিটের সংখ্যা ৬৬৭টি-
ভিডিও কনফারেন্সে জেলা প্রশাসকের তথ্য প্রকাশ
স্টাফ রিপোর্টার ॥ তথ্য অধিকার আইনে হবিগঞ্জ জেলায় তথ্য প্রদানকারী ইউনিটের সংখ্যা ৬৬৭টি। ইতোমধ্যে তথ্যপ্রদানকারী দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা নিশ্চিত করা হয়েছে ২২১টি ইউনিটের। বিকল্প দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্ব প্রদান করা হয়ছে ৩১টি ইউনিটের। আপীল কর্মকর্তার দায়িত্ব প্রদান করা হয়েছে ৬৩ জনকে। তথ্য অধিকার নিয়ে গঠিত জেলা কমিটির সভা হয়েছে দুটি এবং সকল উপজেলায় অন্তত একটি করে সভা হয়েছে।
মঙ্গলবার দুপুরে তথ্য অধিকার আইনের উপর অনলাইন প্রশিক্ষণ বিষয়ে ফলোআপ সভা উপলক্ষে ভিডিও কনফারেন্সে হবিগঞ্জের জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ উপরোক্ত তথ্য প্রদান করেন। তথ্য কমিশন এই কনফারেন্সের আয়োজন করে। কনফারেন্সে সিলেট ও খুলনা বিভাগের সকল জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনার তাদের জেলার তথ্য তুলে ধরেন। হবিগঞ্জ জেলার তথ্য ও কার্যক্রম সিলেট বিভাগে সবচেয়ে এগিয়ে থাকে। ভিডিও কনফারেন্সে প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ বক্তৃতা করেন। সেখানে আরও উপস্থিত ছিলেন তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার ও সুরাইয়া বেগম।
জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে হবিগঞ্জপ্রান্তে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব নুরুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক ফজলুল জাহিদ পাভেল, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট তারেক মোহাম্মদ জাকারিয়া, সহকারী পুলিশ সুপার নাজিম উদ্দিন, সিভিল সার্জন ডা. সুচিন্ত চৌধুরী, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী সাদ মোহাম্মদ আন্দালিব ও হবিগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মর্জিনা বেগম।
ভিডিও কনফারেন্সে জানানো হয়, অনলাইনে তথ্য অধিকার আইনের উপর প্রশিক্ষণে রেজিস্ট্রেশন করে ১০টি অধিবেশনের ভিডিও উপস্থাপনার পর বিভিন্ন কুইজ থাকে। যে কেউ রেজিস্ট্রেশনের পর কুইজের সঠিক উত্তর প্রদানের মাধ্যমে কোর্স সম্পন্ন করতে পারে। কোর্স সম্পন্ন করার পর ৪০ ঘন্টার মধ্যে সার্টিফিকেট পৌছে দেয়ার ব্যবস্থা রয়েছে।
-