যথাযোগ্য মর্যাদায় হবিগঞ্জ জেলার সর্বত্র বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী পালিত-
স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ জেলার সর্বত্র যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল শনিবার সকালে জেলা প্রশাসন, জেলা আওয়ামী লীগ, জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠান পৃথক কর্মসূচি পালন করে। বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের প্রেস বিজ্ঞপ্তি ও আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর নিম্নে পর্যায়ক্রমে তুলে ধরা হলো-
বঙ্গবন্ধু পরিষদ ঃ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকীতে বঙ্গবন্ধু পরিষদ হবিগঞ্জ শাখা সকাল ১১টায় জেলা আওয়ামী লীগ কার্যালয় প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করে। এ সময় উপস্থিত ছিলেন এমপি এডভোকেট মোঃ আবু জাহির। দুপুর ১২টায় আমির চান কমপ্লেক্সে জন্মবার্ষিকীর কেক কাটা ও মোনাজাত করা হয়। পরে বঙ্গবন্ধু পরিষদ সভাপতি এডভোকেট আবুল খায়েরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন, অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা খয়ের উদ্দিন, জেলা ছাত্রলীগ সভাপতি মোস্তফা কামাল আজাদ রাসেল, যুবলীগ সাধারণ সম্পাদক নীলাদ্রি শেখর পুরকায়স্থ টিটু, অধ্যাপক রফিক আলী, এম এ রাজ্জাক, আইনজীবী সমিতির সভাপতি আলমগীর ভূইয়া বাবুল, যুবলীগ সভাপতি আতাউর রহমান সেলিম।
জাতীয় মহিলা সংস্থা ঃ বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে জাতীয় মহিলা সংস্থা হবিগঞ্জ জেলা শাখার উদ্যোগে গতকাল বিকেলে হবিগঞ্জ রেড ক্রিসেন্ট ভবনে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সৈয়দা লতিফুন্নেছার সভাপতিত্বে অনুষ্ঠানের শুরুতেই দাঁড়িয়ে ১ মিনিট নিরবতা পালন করে বঙ্গবন্ধুর রূহের মাগফেরাত কামনা করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মিসেস শাহানারা চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন মেহেরুন নেছা চৌধুরী। কেক কাটা শেষে বঙ্গবন্ধুর জীবনী সম্পর্কে আলোচনায় অংশ নেন অতিথিবৃন্দ। সভায় যুদ্ধাপরাধীদের বিচার দাবি করা হয়। অনুষ্ঠান পরিচালনা করেন জাতীয় মহিলা সংস্থার কর্মকর্তা মাহমুদ হাসান। পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন নাজমিন আক্তার।
চুনারুঘাট মরম-হামিদা একাডেমী ঃ গতকাল শনিবার মরম-হামিদা একাডেমীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালন করা হয়েছে। সকাল ১০টায় মিরাশীস্থ একাডেমী প্রাঙ্গণে ছাত্র, শিক্ষক ও পরিচালনা কমিটির এক সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন একাডেমীর পরিচালনা কমিটির সভাপতি মোঃ আমিন আলী। বঙ্গবন্ধুর জীবনীর উপর বক্তব্য রাখনে অধ্যক্ষ মোঃ শওকত আলী, সহকারি শিক্ষক শেফুল আক্তার, সুলতানা আক্তার, শিরীন আক্তার ও সাহেদা আক্তার প্রমূখ।
ইসলামিক ফাউন্ডেশন ঃ ইসলামিক ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা কার্যালয়ের উদ্যোগে ‘বঙ্গবন্ধু শিশু-মঞ্চ’ ব্যানারে রচনা প্রতিযোগিতা, র‌্যালি, আলোচনা, মিলাদ ও বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করা হয়। ‘ক’ গ্র“পে ‘জাতির জনক বঙ্গবন্ধু’ বিষয়ে রচনা প্রতিযোগিতায় ১ম, ২য় ও ৩য় স্থান লাভ করেন যথাক্রমে ফাহিম মিয়া, মোহাম্মদ চৌধুরী ও আমিনুল ইসলাম চৌধুরী। ‘খ’ গ্র“পে ‘ইসলাম প্রচার ও প্রসারে বঙ্গবন্ধু’ বিষয়ে রচনা প্রতিযোগিতায় ১ম, ২য় ও ৩য় স্থাপন লাভ করে যথাক্রমে ফেরদৌস আক্তার, মোছাঃ তানজিম শাহ্ এবং মোছাঃ শাফিয়া আক্তার সীমা। ইফার উপ-পরিচালক মোঃ আবু ছিদ্দিকুর রহমানের সভাপতিত্বে আয়োজিত বঙ্গবন্ধুর জীবন ও আদর্শের উপর আলোচনা সভার পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন উম্মে হাবিবা ও না’তে রাসুল (সাঃ) পরিবেশন করেন আব্দুল বাছেত রনী। স্বাগত বক্তব্য প্রদান করেন জয়নুল আবেদীন।
হবিগঞ্জ সদর উপজেলা ঃ হবিগঞ্জ সদর উপজেলা প্রশাসনের উদ্যোগে র‌্যালি, আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। হবিগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান সৈয়দ আহমদুল হক। বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ আবিদুর রহমান, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ আব্দুর রশিদ তালুকদার ইকবাল, সাংগঠনিক সম্পাদক মোঃ নূরুজ্জামান। বক্তব্য রাখেন বিমল চন্দ্র সোম, ডাঃ বিশ্বজিৎ বসাক, মোঃ আব্দুস সামাদ, আফজাল হোসেন, গাজীউর রহমান ইমরান, ফখরুল হামিদ প্রমূখ।
হবিগঞ্জ সরকারি মহিলা কলেজ ঃ হবিগঞ্জ সরকারি মহিলা কলেজের ৪নং কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে জন্মদিনের কেক কাটা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজের উপাধ্যক্ষ মোঃ নজমুল হক। কোরআন থেকে তেলাওয়াত করেন কলেজ ছাত্রী খাদিজা আক্তার লিপি। গীতা পাঠ করেন প্রভাষক ইভা রায়। আলোচনায় অংশ নেন সহকারি অধ্যাপক হামিদা আখতার, মুর্শেদা বর চৌধুরী নাজনীন, প্রভাষক শামসুল হক, আবু তাহের, ইভা রায়, এনামুল হক, আহসানুল আমিন প্রমূখ। কবিতা আবৃত্তি করেন লাইব্রেরিয়ান নাজমুন নাহার খানম। অনুষ্ঠান পরিচালনায় ছিলেন প্রভাষক এস এম ইলিয়াস।
জেকে এন্ড এইচকে হাইস্কুল ঃ জেকে এন্ড এইচকে হাইস্কুলে ছাত্রছাত্রীদের নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জাহাঙ্গীর আলম চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন হবিগঞ্জ সরকারি মহিলা কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ আব্দুজ জাহের। বক্তব্য রাখেন স্কুলের শিক্ষক এটিএম রেজাউল কবির, শেখ কামাল উদ্দিন, সিরাজুল হক, শাহ্ আবুল হাসান, ইসরাত শফি ও নবম শ্রেণীর ছাত্র অনিক আহমদ প্রমূখ। ক্রীড়া শিক্ষক নূরুল ইসলামের উপস্থাপনায় অনুষ্ঠানে মুনাজাত পরিচালনা করেন এটিএম রেজাউল কবির।
রতœা উচ্চ বিদ্যালয় ঃ বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে বানিয়াচঙ্গ উপজেলার রতœা উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে রচনা ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন এসএমসি সভাপতি ইউপি চেয়ারম্যান আবুল কাশেম চৌধুরী। প্রধান শিক্ষক আবু তাহেরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন শিক্ষক মিজানুর রহমান, দাতা সদস্য সুশীল চন্দ্র দাস, অবিনাশ দাস, প্রদীপ দাস, আরতী দাস, শিক্ষার্থী ফরিদা আক্তার, নিকলেশ দাস, মোতাহের চৌধুরী প্রমুখ।